এসএসসি আইসিটি (ICT)-বহুনির্বাচনি প্রশ্নোত্তর
পঞ্চম অধ্যায়
মাল্টিমিডিয়া ও গ্রাফিক্স
আশা করি পাঠ্যবইয়ের পাশাপাশি আমাদের এই সাজেশন অনুসরণ করলে সামনে এসএসসি পরীক্ষায় “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (ICT)” বিষয়য়ে অবশ্যই ভালো ফলাফল করতে পারবে।
এসএসসি সকল বিষয়ে সাজেশন পেতে এখানে ক্লিক করুন
* তথ্য কণিকা *
- মাল্টিমিডিয়া : মাল্টিমিডিয়া হলো মানুষের বিভিন্ন প্রকাশমাধ্যমের সমন্বয়। মাল্টিমিডিয়াতে বর্ণ, স্থির চিত্র, শব্দ, অ্যানিমেশন, ভিডিও ব্যবহৃত হয়। মাল্টিমিডিয়া সচরাচর ডিজিটাল যন্ত্রের সহায়তায় ধারণ বা পরিচালন করা যায়। মাল্টিমিডিয়ার বিষয়বস্তু ধারণ ও পরিচালনা করার জন্য ডিজিটাল যন্ত্র ব্যবহৃত হয়। মাল্টিমিডিয়াকে লিনিয়ার মাল্টিমিডিয়া এবং ননলিনিয়ার মাল্টিমিডিয়া নামক দুই ভাগে ভাগ করা হয়। মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন সরাসরি সম্প্রচার বা রেকর্ড করা হতে পারে।
• মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট: মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট বর্তমানে মাইক্রোসফট দ্বারা বিকশিত একটি স্লাইড উপস্থাপনার প্রোগ্রাম। এই প্রোগ্রামটি C++ ল্যাঙ্গুয়েজে তৈরী করা হয়েছিল । মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট আনুষ্ঠানিকভাবে মাইক্রোসফট অফিস প্যাকেজের একটি অংশ হিসাবে মে 22, 1990 সালে চালু করা হয়েছিল। পাওয়ার পয়েন্ট স্লাইডভিত্তিক উপস্থাপনার বিকাশে এটি বিশেষ ভূমিকাধারী। বর্তমানে সর্বাধিক ব্যবহৃত উপস্থাপনার প্রোগ্রাম হলো মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট।
বাংলা প্রথম পত্র সাজেশন পেতে এখানে ক্লিক করুন
- ইলাস্ট্রেটর : ইলাস্ট্রেটর একটি ভেক্টর অঙ্কন প্রোগ্রাম। ইলাস্ট্রেটর সাধারণত ব্যবহার করা হয় চিত্র, কার্টুন, চার্ট এবং লোগো আঁকার কাজে। তথ্য সঞ্জয় করে বিটম্যাপ ইমেজ থেকে পৃথক করার কাজে ইলাস্ট্রেটর ব্যবহার করা হয়। ইলাস্ট্রেটরের সর্বশেষ version হলো CC 2015 (19.0.0 ) যার প্লাটফর্ম হলো Mac/Windows। এটা রিলিজড হয় ১৬ জুন ২০১৫। এটি প্রাথমিকভাবে ১৯৮৭ সালে প্রস্তুত হয়। এই সফটওয়্যারটি C++ ভাষায় তৈরী করা হয়েছিল।
- এডোবি ফটোশপ : এডোবি ফটোশপ উইন্ডোজ এবং ম্যাক OS এর জন্য এডোবি সিস্টেম দ্বারা প্রকাশিত একটি উন্নত গ্রাফিক্স এডিটর। থমাস নল এবং জন নল দ্বারা ১৯৮৮ সালে ফটোশপ নির্মিত হয়েছিল। এটি এডোবি সিস্টেমের একটি সফটওয়্যার। ফটোশপের পাশাপাশি এডোবি সিস্টেম ফটোশপ উপাদানসমূহ, ফটোশপ lightroom, ফটোশপ এক্সপ্রেস এবং ফটোশপ টাচ প্রকাশ করে। সম্মিলিতভাবে তাদেরকে ” এডোবি ফটোশপ পরিবার” হিসেবে চিহ্নিত করা হয়। বর্তমানে এটি একটি লাইসেন্সকৃত সফটওয়্যার।
- সিলেকশন টুল ও মুভ টুল : টুল বক্সের একেবারে উপরের অংশে আছে ৩টি সিলেকশন টুল এবং একটি মুড টুল। সিলেকশন টুলের মধ্যে মার্কি টুল দিয়ে চতুষ্কোণ ও বৃত্তাকার সিলেকশন এবং অবজেক্ট তৈরির কাজ করা যায় । অপরদিকে ফটোশপের টুলগুলোর উপরের দিকে অবস্থিত থাকে মুভ টুল, এই টুলটির সাহায্যে সিলেকশন করা কোনো অংশ বা লেয়ার মাউস বা কি-বোর্ডের সাহায্যে অনত্র নেওয়া যায়।
- পিক্সেল : পিক্সেল হচ্ছে একটি ইমেজ বা ছবির বর্গাকার ক্ষুদ্রতম একক। পিক্সেল হলো রঙের মৌলিক একক। একটি পিক্সেল একটি ডিজিটাল ছবি বা মোবাইল ফোন ডিসপ্লেটির একটি একক বিন্দু। অর্থাৎ চিত্র হলো একাধিক পিক্সেল এর সমন্বিতরূপ, ছবির কোনো নির্দিষ্ট অংশের পূর্ণগঠন ও পরিবর্তন করতে ছবিটির পিক্সেল নিয়ে কাজ করতে হয়।
বাংলা দ্বিতীয় পত্র বহুনির্বাচনি প্রশ্নোত্তর পেতে এখানে ক্লিক করুন
- লেয়ার : লেয়ার হচ্ছে ছবি সম্পাদনের পর্দা বা ক্যানভাসের একেকটি স্তর। লেয়ার পদ্ধতিতে একাধিক স্বচ্ছ ক্যনভাস একটির উপরে একটি রেখে কাজ করা যায়। ক্যানভাস স্বচ্ছ হলে প্রতি স্তরে বিদ্যমান ছবি দেখে দেখে কাজ করা যায়। কিন্তু উপরের স্তরের ক্যানভাসটি স্বচ্ছ না হলে নিচের ক্যানভাসের কাজ দেখা যাবে না। ছবিকে সঠিকভাবে সম্পাদনার জন্য লেয়ার ব্যবহৃত হয়। ফটোশপে এক সাথে একাধিক লেয়ার নিয়ে কাজ করা যায়।
- ওপাসিটি: ওপাসিটি হচ্ছে রঙের গাঢ়ত্ব। রঙের গাঢ়ত্বের পরিমাণ নির্ধারণ করার জন্য ওপাসিটি ব্যবহার করা হয়। রঙের পূর্ণ গাঢ়ত্ব হচ্ছে ১০০%। শতকরা হার (%) যত কম হবে রং তত হালকা হবে। অর্থাৎ অপাসিটির মান যত বেশী হবে রঙ তত গাঢ় হবে এবং অপাসিটির মান যত কম হবে চিত্র তত বেশী ট্রান্সপ্যারেন্ট হয়ে যাবে।
- ফিল ও স্ট্রোক : একটি অবজেক্টের প্রান্ত বা বর্ডারকে বলা হয় স্ট্রোক এবং ভেতরের অংশকে বলা হয় ফিল। ফিল ও স্ট্রোক সোয়াচের ব্যবহার কালার প্যালেটের সাথে সম্পর্কযুক্ত। কালার প্যালেটটি পর্দায় বিদ্যমান না থাকলে উইন্ডো মেনু থেকে কালার কমান্ড দিলে বা কি-বোর্ডের F6 বোতামে চাপ দিলে কালার প্যালেটটি পর্দায় উপস্থাপিত হবে।
পাঠ-১ : মাল্টিমিডিয়ার মাধ্যমসমূহ
- মাল্টিমিডিয়া হলো বহু মাধ্যম।
- ডিজিটাল যন্ত্রের রয়েছে প্রোগ্রামিং করার ক্ষমতা।
- মানুষ নিজেকে তিনটি মাধ্যম দ্বারা প্রকাশ করে। যথা- বর্ণ, চিত্র ও শব্দ ।
- মাল্টিমিডিয়ার বহুমাত্রিকতা ও প্রোগ্রামিং ক্ষমতা থাকলে তাকে ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া বলে।
- ভিডিও গেমস, শিক্ষামূলক সফটওয়্যার, ওয়েবপেজ ইত্যাদি ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া ।
- ১৮৯৫ সালে সিনেমা বা চলচ্চিত্রের উদ্ভব হয়।
- মুদ্রন-প্রকাশনায় গ্রাফিক্স ডিজাইনের ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার শুরু হয় নব্বই দশকে।
- ভিডিও চলমান গ্রাফিক্স।
- অ্যানিমেশন চলমান বা স্থির, দ্বিমাত্রিক বা ত্রিমাত্রিক হতে পারে ।
- অ্যানিমেশন একক মিডিয়া হিসেবে ব্যবহৃত হয় না ।
পাঠ-২ : তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে মাল্টিমিডিয়ার ব্যবহার
- মাল্টিমিডিয়া সফটওয়্যার- বাংলাদেশ ৭১, অবসর, বিশ্বকোষ, নামাজ শিক্ষা, বিজয় শিশু শিক্ষা ইত্যাদি।
- মাল্টিমিডিয়া সফটওয়্যার- এডোবি প্রিমিয়ার বা ফটোশপ, থ্রিডি স্টুডিও ম্যাক্স, মায়া ইত্যাদি ।
- মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরির প্রোগ্রামকে ডিরেক্টর বলে।
- অথরিং সফটওয়্যার- ফ্লাশ, ডিরেক্টর, অথরওয়্যার :
পাঠ-৩ : প্রেজেন্টেশন তৈরি করা
- সভা, সেমিনার-সিম্পোজিয়াম, কর্মশালা ইত্যাদিতে প্রেজেন্টেশন সফটওয়্যার ব্যবহার করা হয়।
- প্রেজেন্টেশন সফটওয়্যার হলো পাওয়ার পয়েন্ট, পিকাসা, ইমপ্রেস ইত্যাদি।
- পাওয়ার পয়েন্টে ফাইলকে বলে প্রেজেন্টেশন ।
ভূগোল ও পরিবেশ চতুর্থ অধ্যায় সাজেশন পেতে এখানে ক্লিক করুন
- প্রেজেন্টেশনের এক একটি অংশকে বলে স্লাইড ।
- একাধিক স্লাইড বিশিষ্ট পৃষ্ঠাকে বলে হ্যান্ড আউটস।
- প্রেজেন্টেশন তৈরি করার খসড়াকে বলে স্লাইড লেআউট।
পাঠ-৪ : স্লাইডে ট্রানজিশন যুক্ত করা
- ট্রানজিশন হলো এক ধরনের ইফেক্ট।
- প্রেজেন্টেশনের যে স্লাইডটি খোলা রেখে ট্রানজিশন প্রয়োগ করা হয় সেই স্লাইডটিতেই ট্রানজিশন কার্যকর হয়।
- এক স্লাইড থেকে পরবর্তী স্লাইডে যেতে যে ইফেক্ট ব্যবহৃত হয় তাকে ট্রানজিশন বলে ।
পাঠ-৫ : ফটোশপ প্রোগ্রামে নতুন ফাইল তৈরি করা
- ছবি সম্পাদনার কাজ করা যায় এডোবি ফটোশপে ।
- ফটোশপে ইমেজ বা ছবি তৈরি হয় পিক্সেলের সাহায্যে।
- ইমেজ বা ছবির বর্গাকার ক্ষুদ্রতম অংশ হলো পিক্সেল।
- প্রতি বর্গ ইঞ্চিতে বা নির্দিষ্ট এককে পিক্সেলের পরিমাণকে রেজুলিউশন বলে ।
- ছবি বড় করা হলে তাকে পিক্সেলেটেড বা ফেটে যাওয়া বলে।
- RGB-Red Green Blue |
- CMYK-Cyan Magenta Yellow Black
- কম্পিউটার টেলিভিশন এবং অন্যান্য ইলেকট্রনিক মিডিয়ার মনিটরে প্রদর্শিত বিষয় RGB মোডে।
- মুদ্রণের উদ্দেশ্যে কাজ করতে CMYK ব্যবহার করা হয়।
- টাইটেল বার এর নিচে মেনু বার, মেনু বারের নিচে অপশন বার অপশন বারের নিচে রুলার, রুলারের নিচে ফটোশপের কাজ থাকে।
পাঠ-৬ : ফটোশপ প্রোগ্রামের টুলবক্স পরিচিতি
- ফটোশপে কাজ করার জন্য ৬৯ প্রকার টুল রয়েছে।
- ফটোশপে পর্দার ডান পাশে থাকে প্যালেট এবং বাম পাশে থাকে টুল বক্স।
- Feather ঘরে ০-২৫০ পর্যন্ত সংখ্যা টাইপ করা যায়।
- ফেদার ঘরে ১০ টাইপ করলে প্রান্তের নমনীয়তা হবে ২০ ।
- স্ট্রোক কমান্ডের সাহায্যে সিলেকশনের বর্ডার তৈরি করা যায় ।
- ডায়ালগ বক্সের stroke width ঘরে ১-১৬ পর্যন্ত যেকোনো সংখ্যা টাইপ করা যায়।
- লেয়ার হচ্ছে ছবি সম্পাদনার পর্দা বা ক্যানভাসের একেকটি স্তর।
- প্রতিটি লেয়ারের বামদিকে রয়েছে চোখের ভিজিবিলিটি আইকন।
- এই চোখ আইকনের পাশে রয়েছে থাম্বনেইল আইকন।
- প্যালেটের নাম ট্যাব আকারে থাকে।
বাংলা প্রথম পত্র-কপোতাক্ষ নদ-সাজেশন পেতে এখানে ক্লিক করুন
- যে লেয়ারের ছবি সম্পাদনার কাজ করা হয় সেই লেয়ারকে Target Layer বলে ।
- লেয়ারগুলো একীভূত করলে ফাইলের আকার ছোট হয় ।
- Crop শব্দের অর্থ ছেঁটে ফেলা ।
- গ্রেডিয়েন্ট টুল সিলেক্ট করলে ৫ প্রকার গ্রেডিয়েন্ট তৈরির আইকন পাওয়া যায়।
- একটি রং শুরু থেকে শেষের দিকে মিলিয়ে যাওয়াকে ব্লেন্ড বলা হয়।
- গ্রেডিয়েন্ট টুল সিলেক্ট করে মাউস ক্যানভাসে নিয়ে এলে যোগ চিহ্নে পরিণত হবে।
পাঠ-৭ : ইলাস্ট্রেটরে কাজের পরিবেশ তৈরি করা
- ইলাস্ট্রেটরের প্রধান কাজ হলো অঙ্কন শিল্পের।
- আমন্ত্রণপত্র, বিজ্ঞাপন, বিভিন্ন আকারের পোস্টার, বিলবোর্ড ইত্যাদি তৈরিতে ইলাস্ট্রেটর ব্যবহার করা হয়।
- Start > All Programs > Adobe Master Collection > Adobe Illustrator
- Units ঘরে মাপের একক থাকে।
- পয়েন্ট, পাইকা, মিলিমিটার, সেন্টিমিটার, পিক্সেল ইত্যাদি সূক্ষ্ম মাপের কাজে ব্যবহৃত হয়।
- Orientation মেনুতে Landscape (আড়াআড়ি) ও Potrait (খাড়াখাড়ি) অপশন রয়েছে।
- একই স্থানে একাধিক টুলের অবস্থানকে বলে গ্রুপ টুল ।
- গ্রুপ টুলের সঙ্গে ডানমুখী ত্রিকোণ রয়েছে ।
- একটি অবজেক্টের প্রান্ত বা বর্ডারকে বলা হয় স্ট্রোক ।
- একটি অবজেক্টের ভেতরের অংশকে ফিল বলে।
- ফিল ও স্ট্রোক সোয়াচের নিচের সারির ও ৩টি আইকন হচ্ছে- কালার, গ্রেডিয়েন্ট ও নান।
- ইলাস্ট্রেটরে অবজেক্ট অবলোকনের তিনটি মোড রয়েছে।
পাঠ-৮ : অবজেক্ট তৈরি করা
- অবজেক্টের প্রাস্ত রেখা বা বর্ডার রেখাকে বলা হয় পাথ।
- সিলেকশন টুলকে কালো তীর বলে ।
- ডাইরেক্ট সিলেকশন টুলকে সাদা তীর বলে।
- লেয়ার অর্থ স্তর।
- Grayscale রঙ্গের মডেলে কালার স্লাইডার থাকে ১টি।
- RGB মোডে কাজ করলে কালার স্লাইডার থাকে ৩টি।
- CMYK মোডে কাজ করলে কালার স্লাইডার থাকে ৪টি।
- অবজেক্টের প্রান্তরেখা বা লাইন বা বর্ডারকে বলা হয় পাথ।
- পাথ বা রেখা মোটা-চিকন করার পরিমাপকে স্ট্রোক বলে।
- ইলাস্ট্রেটর জনপ্রিয় হওয়ার অন্যতম কারণ হলো পেন টুল।
- একটি সরল পাথ বা রেখার দুই প্রান্তে দুটি অ্যাংকর পয়েন্ট থাকে।
- পেন টুল হলো ভেক্টর অবজেক্ট তৈরির প্রধান টুল।
বিজ্ঞান অষ্টম অধ্যায় সাজেশন পেতে এখানে ক্লিক করুন
- খোলা বা মুক্ত পাথের শুরু ও শেষ প্রান্ত থাকে ৷
- পেন্সিল টুলের সাহায্যে সবচেয়ে সহজে-পাথ তৈরি করা যায়।
- ইলাস্ট্রেটরে লেখালেখি বা টাইপ করার জন্য টাইপ টুল রয়েছে।
- ইলাস্ট্রেটরে ৬ প্রকার টাইপ টুল রয়েছে।
- টাইপ টুলের সাহায্যে ৩ ভাবে লেখা বিন্যাস করা যায়।
- লেখা সম্পাদনার প্রয়োজনীয় কমাণ্ড পাওয়া যায় টাইপ মেনুতে এবং ক্যারেক্টার প্যালেটে।
- লাইনের মাঝের ফাকা জায়গাকে লিডিং বলে।
গুরুত্বপূর্ণ বহুনির্বাচনি প্রশ্নোত্তর
১. মাল্টিমিডিয়া কয়টি প্রকাশ মাধ্যমের সমন্বয়ে গঠিত?
ক. ১ খ. ২
গ. ৩ ঘ. ৪
উত্তর: গ. ৩
২. মাল্টিমিডিয়ার ব্যবহার হয় কোনটিতে?
ক. বিদ্যালয়ের ফলাফল প্রস্তুতিতে
খ. বাজারের হিসাব করতে
গ. ক্রিকেট খেলার রান হিসাব করতে
ঘ. অ্যানিমেশন চলচ্চিত্র তৈরিতে
উত্তর: ঘ. অ্যানিমেশন চলচ্চিত্র তৈরিতে
বাংলা দ্বিতীয় সমাস বহুনির্বাচনি প্রশ্নোত্তর পেতে এখানে ক্লিক করুন
৩. কোনটি মাল্টিমিডিয়া সফটওয়্যার?
ক. মাইক্রোসফট ওয়ার্ড
খ. মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট
গ. মাইক্রোসফট এক্সেল
ঘ. মাইক্রোসফট অ্যাকসেস
উত্তর: খ. মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট
৪. মাল্টিমিডিয়ার প্রয়োগ–
i. বর্ণ বা টেক্সট এর প্রকাশকে আকর্ষণীয় করে তুলেছে
ii. মুদ্রণ ও প্রকাশনার কাজকে সহজ করেছে
iii. হিসাবের কাজকে সহজ করেছে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
উত্তর: ক. i ও ii
নিচের অনুচ্ছেদটি পড়ে ৫ ও ৬ নং প্রশ্নের উত্তর দাও :
রকিব একটি কোম্পানির প্রধান কর্মকর্তা। আগামীকাল বিদেশ থেকে একদল পরিদর্শক তার কোম্পানি পরিদর্শনে আসবে। তিনি তাঁর ল্যাপটপে বসে ঠিক করছেন অতিথিদের তাঁর কোম্পানি সম্পর্কে কী কী দেখাবেন। এ কাজে তিনি একটি সফটওয়্যারের সাহায্য নিলেন। বিদেশি অতিথিদের সামনে উপস্থাপনের জন্য।
৫. রকিব সাহেবের জন্য কোন সফটওয়্যারটি ব্যবহার সুবিধাজনক?
ক. মাইক্রোসফট ওয়ার্ড
খ. মাইক্রোসফট এক্সেল
গ. মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট
ঘ. মাইক্রোসফট অ্যাকসেস
উত্তর: গ. মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট
৬. রকিব সাহেব যে সফটওয়্যার ব্যবহার করবেন তাতে–
i. অ্যানিমেশন ব্যবহার করে উপস্থাপনকে আকর্ষণীয় করা যাবে
ii. শব্দ ও ভিডিও ব্যবহার করে কোম্পানির কার্যক্রম দেখানো যাবে
iii. কোম্পানির আয় ব্যয়ের হিসাব করা যাবে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
উত্তর: ক. i ও ii
৭. আজকের দিনের মাল্টিমিডিয়ার পূর্বপুরুষ কোনটি?
ক. সিনেমা খ. টেলিভিশন
গ. ভিডিও ঘ. রেডিও
উত্তর: ক. সিনেমা
পদার্থ বিজ্ঞান চতুর্থ অধ্যায় সাজেশন পেতে এখানে ক্লিক করুন
৮. তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রধান উপকরণ কোনটি?
ক. কম্পিউটার খ. মোবাইল
গ. টেলিফোন ঘ. ইন্টারনেট
উত্তর: ক. কম্পিউটার
৯. মাল্টিমিডিয়ার প্রয়োগ–
i. হিসাবের কাজকে সহজ করেছে
ii. মুদ্রণ ও প্রকাশনার কাজকে সহজ করেছে
iii. বর্ণ বা টেক্সট এর প্রকাশকে আকর্ষণীয় করেছে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
উত্তর: গ. ii ও iii
১০. মাল্টিমিডিয়া সফটওয়্যার তৈরির প্রোগ্রাম কোনটি?
ক. প্রিমিয়ার খ. ফটোশপ
গ. ফ্ল্যাশ ঘ. ডিরেক্টর
উত্তর: ঘ. ডিরেক্টর
১১. টেক্সট লেয়ার তৈরির ক্ষেত্রে, মুভ টুলের সাহায্যে কী মুভ করানো যায়?
i. চতুর্ভূজ
ii. বৃত্ত
iii. লেখা
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
উত্তর: ঘ. i, ii ও iii
১২. পেনটুলের সাহায্যে করা যায়–
i. জটিল ডিজাইন
ii. লেখালেখির কাজ
iii. সম্পাদনার কাজ
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
উত্তর: খ. i ও iii
১৩. পেন টুল দিয়ে পাথ তৈরি করা হয়—
i. ক্লিক করে
ii. ড্রাগ দিয়ে
iii. সিলেক্ট করে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
উত্তর: ক. i ও ii
১৪. অবজেক্টের স্ট্রোকে রং প্রয়োগ করার জন্য–
i. ফিল সোয়াচে ক্লিক করতে হবে
ii. স্ট্রোক সোয়াচে ক্লিক করতে হবে
iii. স্ট্রোক সোয়াচটি ফিল সোয়াচের উপরে অবস্থান করবে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
উত্তর: গ. ii ও iii
রসায়ন চতুর্থ অধ্যায় সাজেশন পেতে এখানে ক্লিক করুন
১৫. মাল্টিমিডিয়ার ব্যবহার বলতে বোঝায়–
i. বর্ণ বা টেক্সট-এর ব্যবহার
ii. চিত্র বা গ্রাফিক্স-এর ব্যবহার
iii. অডিও-ভিডিওর ব্যবহার
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
উত্তর: ঘ. i, ii ও iii
১৬. বাংলা টাইপের জন্য কোন ফন্টটি বাছাই করতে হয়?
ক. Arial খ. Mukti
গ. Times Roman ঘ. SutonnyMJ
উত্তর: ঘ. SutonnyMJ
১৭. থাম্বনেইল অর্থ–
ক. বড় ছবির ক্ষুদ্র সংস্করণ
খ. ছোট ছবির বড় সংস্করণ
গ. ছোট ছবির ক্ষুদ্র সংস্করণ
ঘ. বড় ছবির আংশিক সংস্করণ
উত্তর: ক. বড় ছবির ক্ষুদ্র সংস্করণ
১৮. প্রেজেন্টেশনে স্লাইড প্রদর্শনে কি–বোর্ডের কোন কি চাপতে হবে?
ক. F3 খ. F4
গ. F5 ঘ. F6
উত্তর: গ. F5
১৯. একাধিক স্লাইডবিশিষ্ট একটি পৃষ্ঠাকে কী বলা হয়?
ক. Slide layout খ. Hand outs
গ. Slide show ঘ. Hand ins
উত্তর: খ. Hand outs
২০. ফটোশপে কয় ধরনের টুলের ব্যবহার হয়ে থাকে?
ক. ৫৯ খ. ৬৬
গ. ৬৯ ঘ. ৯৬
উত্তর: গ. ৬৯
২১. প্যালেটে রয়েছে–
i. লেয়ার
ii. পাথ
iii. চ্যানেল
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
উত্তর: ক. i ও ii
ICT বিষয়ে সাজেশন পেতে এখানে ক্লিক করুন
২২. পর্দার আকার ছোট করতে হবে–
i. কি-বোর্ডের অল্টার (Alt) বোতামে চাপতে হবে
ii. Zoom In টুল দিয়ে ক্লিক করতে হবে
iii. Zoom Out টুল দিয়ে ক্লিক করতে হবে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
উত্তর: খ. i ও iii
২৩. ফটোশপে Color Mode হচ্ছে–
i. RGB
ii. CMYK
iii. Gray Scale
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
উত্তর: ঘ. i, ii ও iii
২৪. এডোবি ইলাস্ট্রেটরের প্রধান কাজ কোনটি?
ক. অঙ্কন শিল্পের কাজ
খ. আমন্ত্রণপত্র লেখা
গ. ছবি সম্পাদনার কাজ
ঘ. ফলাফল তৈরি করা
উত্তর: ক. অঙ্কন শিল্পের কাজ
২৫. ডাইরেক্ট সিলেকশন টুলের অপর নাম কী?
ক. নীল তীর খ. কালো তীর
গ. সাদা তীর ঘ. লাল তীর
উত্তর: গ. সাদা তীর
২৬. ইলাস্ট্রেটর প্রোগ্রামে একাধিক অবজেক্টকে একটি অবজেক্টে পরিণত করতে কোন কমান্ড দিতে হবে?
ক. File→ Group
খ. Windown→ Group
গ. Object→ Group
ঘ. Edit→ Group
উত্তর: গ. Object→ Group
২৭. ইলাস্ট্রেটরে অক্ষরের আউটলাইন তৈরি করার কমান্ড হলো–
i. Shift + Ctrl চেপে O বোতামে চাপ
ii. Type মেনু থেকে create outline
iii. Shift + Alt চেপে O বোতামে চাপ
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
উত্তর: ক. i ও ii
২৮. ইলাস্ট্রেটরে টাইপ টুলের সাহায্যে কয়ভাবে লেখা বিন্যাস করা যায়?
ক. ২ খ. ৩
গ. ৪ ঘ. ৫
উত্তর: খ. ৩
২৯. জুম–ইন এর কি–বোর্ড কমান্ড কী?
ক. Ctrl + খ. Ctrl + +
গ. Ctrl + = ঘ. Ctrl + *
উত্তর: গ. Ctrl + =
৩০. লেখা সম্পাদনার প্রয়োজনীয় কমান্ড পাওয়া যায় কোন মেনুতে?
ক. হোম মেনুতে খ. টাইপ মেনুতে
গ. অবজেক্ট মেনুতে ঘ. ভিউ মেনুতে
উত্তর: ক. হোম মেনুতে
৩১. যোগাযোগ প্রযুক্তির মাধ্যম কোনটি?
ক. বই খ. সেল ফোন
গ. অ্যান্টিভাইরাস ঘ. ই-কমার্স
উত্তর: খ. সেল ফোন
ICT চতুর্থ অধ্যায় সাজেশন পেতে এখানে ক্লিক করুন
৩২. মাল্টিমিডিয়া ডেভেলপাররা কাজ করে যে মাধ্যমগুলো নিয়ে সেগুলো হলো :
i. ডেটাবেস
ii. বর্ণ
iii. শব্দ
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
উত্তর: গ. ii ও iii
৩৩. কোনটি মানুষের বিভিন্ন প্রকাশ মাধ্যমের সমন্বয় ?
ক. ইঙ্গিত খ. ছবি
গ. মিডিয়া ঘ. মাল্টিমিডিয়া
উত্তর: ঘ. মাল্টিমিডিয়া
৩৪. চিত্র কী?
ক. একটি ভাইরাস
খ. একটি প্রকাশ মাধ্যম
গ. একটি সফটওয়্যার
ঘ. একটি হার্ডওয়্যার
উত্তর: খ. একটি প্রকাশ মাধ্যম
৩৫. ভিডিও এবং অ্যানিমেশন কেন এক নয়?
ক. মাত্রার কারণে
খ. ছবির গুণগত মানের কারণে
গ. দুটিই আসলে এক
ঘ. ভিডিওতে ভালো গ্রাফিক্স থাকে
উত্তর: খ. ছবির গুণগত মানের কারণে
৩৬. নিচের কোন মাধ্যমটি এককভাবে ব্যবহৃত হয় না?
ক. অডিও খ. ভিডিও
গ. টেক্সট ঘ. অ্যানিমেশন
উত্তর: ঘ. অ্যানিমেশন
৩৭. একটি ছবির ক্যানভাসের সাথে কোনটির তুলনা করা হয়?
ক. Photoshop background
খ. colour mode
গ. palette
ঘ. document
উত্তর: ক. Photoshop background
৩৮. বিশ্বজুড়ে কোনটি একটি সুপ্রতিষ্ঠিত মিডিয়া?
ক. অডিও খ. ভিডিও
গ. টেপ ঘ. টেক্সট
উত্তর: খ. ভিডিও
৩৯. নিচের কোনটি স্থির গ্রাফিক্স?
ক. অডিও খ. ভিডিও
গ. রেডিও ঘ. অ্যানিমেশন
উত্তর: ঘ. অ্যানিমেশন
জীববিজ্ঞান চতুর্থ অধ্যায় সাজেশন
৪০. টেলিভিশনে প্রচার হওয়া অনুষ্ঠান কোন ধরনের মাল্টিমিডিয়া ?
ক. লিনিয়ার মাল্টিমিডিয়া
খ. ননলিনিয়ার মাল্টিমিডিয়া
গ. হাইপার মাল্টিমিডিয়া
ঘ. ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া
উত্তর: ক. লিনিয়ার মাল্টিমিডিয়া
৪১. কোনটি মাল্টিমিডিয়ার অতীতরূপ হিসেবে স্মরণ করি?
ক. গুহাচিত্র খ. বায়োস্কোপ
গ. টেলিভিশন ঘ. পুঁথিপাঠ
উত্তর: গ. টেলিভিশন
৪২. কম্পিউটার মাল্টিমিডিয়া দ্বারা যে ইন্টারঅ্যাকটিভ অভিজ্ঞতা বুঝায় তার উপাদান কয়টি?
ক. ২টি খ. ৩টি
গ. ৪টি ঘ. ৫টি
উত্তর: খ. ৩টি
৪৩. কম্পিউটারভিত্তিক মাল্টিমিডিয়াকে কোন ধরনের মাল্টিমিডিয়া বলে?
ক. লিনিয়ার মাল্টিমিডিয়া
খ. নন-লিনিয়ার মাল্টিমিডিয়া
গ. লিজা লিনিয়ার মাল্টিমিডিয়া
খ. কোনোটিই নয়
উত্তর: খ. নন-লিনিয়ার মাল্টিমিডিয়া
৪৪. বাংলাদেশে গ্রাফিক্স ডিজাইনে প্রথম কোন সফটওয়্যারটির ব্যবহার’ শুরু হয়?
ক. ফটোশপ খ. ইলাস্ট্রেটর
গ. প্রিমিয়ার ঘ. মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট
উত্তর: ক. ফটোশপ
৪৫. চলচ্চিত্রের উজ্জ্ব হয়েছে কত শতকে?
ক. আঠারো খ. ঊনিশ
গ. বিশ ঘ. একুশ
উত্তর: খ. ঊনিশ
৪৬. অ্যানিমেশন–এর সাথে নিচের কোনটির সম্পর্ক রয়েছে?
ক. গ্রাফিক্স খ. ভিডিও
গ. অডিও ঘ. উপরের সবগুলো
উত্তর: ঘ. উপরের সবগুলো
৪৭. কম্পিউটারের সূচনালগ্নে কেবল কোন মাধ্যমটি ব্যবহার করা হতো?
ক. শব্দ খ. চিত্র
গ. বাক্য ঘ. বর্ণ
উত্তর: ঘ. বর্ণ
৪৮. আমাদের দেশে কোন ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার অত্যন্ত সীমিত?
ক. ই-কমার্স খ. ব্যাংকিং
গ. ড্রয়িং ঘ. টাইপিং
উত্তর: গ. ড্রয়িং
৪৯. মাল্টিমিডিয়ার ধারণায় বর্ণ কী রূপ?
ক. স্থির খ. চলমান
গ. অক্ষয় ঘ. বিট
উত্তর: খ. চলমান
জীববিজ্ঞান ত্রয়োদশ অধ্যায় সৃজনশীল ও বহুনির্বাচনি প্রশ্নোত্তর
৫০. কত সালে সর্বপ্রথম মাল্টিমিডিয়ার উদ্ভব ঘটে?
ক. ১৮৮০ খ. ১৮৮৫
গ. ১৮৯৫ ঘ. ১৯৯৫
উত্তর: গ. ১৮৯৫
৫১. বিভিন্ন কাজ করার জন্য শুরুতে কম্পিউটারের কয়টি মিডিয়া ব্যবহার করতে হতো?
ক. একটি খ. দুইটি
গ. তিনটি ঘ. চারটি
উত্তর: ক. একটি
৫২. কোনটি প্রস্তুত হওয়ায় গ্রাফিক্স সেখানে তার নিরঙ্কুশ আধিপত্য বিস্তার করেছে?
ক. ইন্টারঅ্যাকটিভ সফটওয়্যার
খ. টেলিপ্রিন্টার
গ. রাডার
ঘ. ইন্টারনেট
উত্তর: ক. ইন্টারঅ্যাকটিভ সফটওয়্যার
৫৩. কোনটি ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়ার সর্বোত্তম উদাহরণ?
ক. ভিডিও খ. ভিডিও গেমস্
গ. সিনেমা ঘ. টেলিভিশন
উত্তর: খ. ভিডিও গেমস্
৫৪. ডিজিটাল যন্ত্রে কীরূপ ক্ষমতা রয়েছে?
ক. বিদ্যুৎ উৎপাদন করার
খ. এনালগ সংকেত ব্যবহার করার
গ. ১০০% এর বেশি কর্মদক্ষতা দেখানো
ঘ. প্রোগ্রামিং করার
উত্তর: ঘ. প্রোগ্রামিং করার
জীববিজ্ঞান চতুর্দশ অধ্যায় সৃজনশীল ও বহুনির্বাচনি প্রশ্নোত্তর
৫৫. ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া বলতে বোঝায়–
ক. সমন্বিত বহু মাধ্যম যার সাথে ব্যবহারকারীর যোগাযোগ থাকে
খ. বহু মাধ্যম যার সাথে ব্যবহারকারী যোগাযোগ করতে পারে
গ. বহু মাধ্যম যার সাথে তথ্য প্রদানকারীর যোগাযোগ থাকে
ঘ. ডিজিটাল মাধ্যম যার সাথে ব্যবহারকারী যোগাযোগ করতে পারে
উত্তর: খ. বহু মাধ্যম যার সাথে ব্যবহারকারী যোগাযোগ করতে পারে
৫৬. নিচের কোনটি মাল্টিমিডিয়া?
ক. ভিডিও খ. সিনেমা
গ. টেলিভিশন ঘ. সবগুলো
উত্তর: ঘ. সবগুলো
৫৭. কোনটি মানুষের বিভিন্ন প্রকাশ মাধ্যমের সমন্বয় ?
ক. ইঙ্গিত খ. মিডিয়া
গ. ছবি ঘ. মাল্টিমিডিয়া
উত্তর: ঘ. মাল্টিমিডিয়া
৫৮. ওয়েব পেজ কী?
ক. সাধারণ মাল্টিমিডিয়া
খ. ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া
গ. হাইপার মাল্টিমিডিয়া
ঘ. লিনিয়ার মাল্টিমিডিয়া
উত্তর: খ. ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া
৫৯. মাল্টিমিডিয়া ধারণ ও পরিচালনার জন্য ব্যবহৃত হয়–
i. মোবাইল ফোন
ii. কম্পিউটার
iii. ট্যাবলেট
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
উত্তর: ঘ. i, ii ও iii
৬০. আমাদের দেশে কম্পিউটারের ব্যবহার অত্যন্ত সীমিত–
i. গ্রাফিক্স ডিজাইনে
ii. পেইন্টিংস ও ড্রইংয়ে
iii. কমার্শিয়াল গ্রাফিক্সে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
উত্তর: ঘ. i, ii ও iii
পদার্থ বিজ্ঞান পঞ্চম অধ্যায় সাজেশন পেতে এখানে ক্লিক করুন
নিচের অনুচ্ছেদটি পড়ে ৬১ ও ৬২নং প্রশ্নের উত্তর দাও:
সারা বিশ্বে এখন সর্বপ্রথম যে প্রবণতাটি স্পর্শ করেছে সেটি হচ্ছে প্রচলিত ধারণা ও প্রচলিত যন্ত্রপাতিকে কম্পিউটার দিয়ে স্থলাভিষিক্ত করা। এক্ষেত্রে গ্রাফিক্স মাল্টিমিডিয়ার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।
৬১. উদ্দীপকানুযায়ী টাইপ রাইটারকে কোনটি স্থলাভিষিক্ত করেছে?
ক. ফটোটাইপসেটার খ. কম্পিউটার
গ. প্রিন্টিং মেশিন ঘ. ফ্যাক্স
উত্তর: খ. কম্পিউটার
৬২. উদ্দীপকটির মতে নিচের কোনটি অন্যগুলো থেকে বেশ খানিকটা আলাদা?
ক. অডিও খ. টেক্সট
গ. প্রিন্টিং মেশিন ঘ. অ্যানিমেশন
উত্তর: গ. প্রিন্টিং মেশিন
নিচের অনুচ্ছেদটি পড়ে ৬৩ ও ৬৪ নং প্রশ্নের উত্তর দাও :
মাইক্রোসফট অপারেটিং সিস্টেম এর ক্রেতারা তাদের সফটওয়্যার এর সুবিধা-অসুবিধা নিয়ে মাইক্রোসফটকে জানাতে পারে। মাইক্রোসফট সে অনুযায়ী ব্যবহারকারীর সাথে যোগাযোগ করে সমস্যার সমাধান করে এবং গ্রাহকের চাহিদা সম্পর্কে জেনে পূরণে সচেষ্ট হয়।
৬৩. মাইক্রোসফট ও গ্রাহকের সম্পর্কটির সাথে নিচের কোনটির সাদৃশ্য আছে?
ক. অ্যাকটিভিটি
খ. ইন্টারঅ্যাকটিভিটি
গ. প্রো-অ্যাকটিভিটি
ঘ. মাল্টিমিডিয়া
উত্তর: খ. ইন্টারঅ্যাকটিভিটি
৬৪. যে বিষয়টি ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়াকে আলাদা করেছে মাল্টিমিডিয়া থেকে–
i. গ্রাফিক্স
ii. বহুমাত্রিকতা
iii. প্রোগ্রামিং ক্ষমতা
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
উত্তর: গ. ii ও iii
বিজ্ঞান একাদশ অধ্যায় সাজেশন পেতে এখানে ক্লিক করুন
নিচের উদ্দীপকটি পড়ে ৬৫ ও ৬৬নং প্রশ্নের উত্তর দাও :
আতিক স্যার শ্রেণিকক্ষে কম্পিউটার হার্ডওয়্যার এর ওপর আলোচনা করলেন। কিন্তু কিছু শিক্ষার্থী হার্ডওয়্যার দেখতে কেমন তা জানতে চাইলে আতিক স্যার পরবর্তী আলোচনায় পাওয়ার পয়েন্ট ব্যবহার করলেন।
৬৫. আতিক স্যারের পরবর্তী আলোচনায় ব্যবহৃত মাধ্যম কোনটি?
ক. ডিজিটাল মাধ্যম খ. অ্যানালগ মাধ্যম
গ. হাইব্রিড মাধ্যম ঘ. সংকর মাধ্যম
উত্তর: ক. ডিজিটাল মাধ্যম
৬৬. আতিক স্যারের পরবর্তী আলোচনায় ব্যবহৃত মাধ্যমের উপাদানগুলো হলো-
i. শব্দ
ii. বর্ণ
iii. চিত্র
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
উত্তর: ঘ. i, ii ও iii
৬৭. কখন থেকে কম্পিউটার মুদ্রণ, প্রকাশনায় এবং গ্রাফিক্স ডিজাইন এর ধারণা শুরু হয়েছে?
ক. ১৯৭০ সাল খ. ১৯৮০ সাল
গ. ১৯৯০ সাল ঘ. ২০০০ সাল
উত্তর: গ. ১৯৯০ সাল