বাংলাদেশ ও বিশ্বপরিচয় অষ্টম শ্রেণি নবম অধ্যায় নোট

Sharing is caring!

বাংলাদেশের জনসংখ্যা ও উন্নয়ন নিয়ে গুরুত্বপূর্ণ তথ্যসমূহ বর্ণনা ও গুরুত্ব বিশ্লেষণ করা হয়েছে। গুরুত্বপূর্ণ সৃজনশীল ও বহুনির্বাচনি প্রশ্নোত্তর আলোচনা। বাংলাদেশের জনসংখ্যা ও উন্নয়ন সম্পর্কে ব্যবস্থাপনা, উন্নয়ন ও করণীয় দিকসহ দক্ষ জনশক্তি সম্পর্কে গুরুত্বপূর্ণতথ্যসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এই নোটটি পাঠ শেষে শিক্ষার্থীরা

  • বাংলাদেশের জনসংখ্যা নীতি ব্যাখ্যা করতে পারবে।
  • জনসংখ্যা নিয়ন্ত্রণে সরকারি ও বেসরকারি কর্মসূচি বর্ণনা করতে পারবে।
  • জনসংখ্যার সাথে জনসম্পদের সম্পর্ক নির্ণয় করতে পারবে।
  • জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তরের কৌশল সম্পর্কে বর্ণনা করতে পারবে।
  • জনসংখ্যা তথ্যের উপস্থাপনে সংখ্যাতাত্ত্বিক কৌশল প্রয়োগ করতে পারবে।
  • বাংলাদেশের জনসংখ্যা বিষয়ক সমস্যার ক্ষেত্রে সচেতন হবে।
  • এই অধ্যায় সম্পর্কিত সৃজনশীল ও বহুনির্বাচনি প্রশ্নের উত্তর দিতে সক্ষম হবে।

সর্বোপরি পাঠ্যবইয়ের পাশাপাশি নোটটি অনুশীলনের মাধ্যমে খুব সহজেই দক্ষতা অর্জন ও পরীক্ষায় সাফল্য আনতে সহায়ক হবে। সৃজনশীল ও বহুনির্বাচনি প্রশ্নোত্তর গুলি অনুশীলনের সুযোগ পাবে। জেএসসি পরীক্ষার প্রশ্ন প্রনয়ণ সম্পর্কে বিস্তারিত জানতে পারবে এবং পরীক্ষার ভীতি দূর হবে।

নোটটির বৈশিষ্ট্য-

বাংলাদেশ ও বিশ্বপরিচয় নোট (Eight Note): ntbangla নোটটি নবম অধ্যায়ের গুরত্বপূর্ণতথ্য, সাজেশন, সুপার টিপস, সৃজনশীল প্রশ্নোত্তর এবং বহুনির্বাচনি প্রশ্নোত্তর সম্পর্কে বিশদ আলোচনা রয়েছে। বাংলাদেশের জনসংখ্যা ও উন্নয়ন সম্পর্কে গুরুত্বপূর্ণতথ্যসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। অধ্যায় ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্যগুলি পরীক্ষায় ভাল ফলাফল এবং দক্ষতা অর্জনে সহায়ক। নোটটির বৈশিষ্ট্য হল শিক্ষার্থীদের জন্য সহজ বাংলা ভাষায় বাংলাদেশের জনসংখ্যা ও উন্নয়ন সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য বিশ্লেষণ করা।

অষ্টম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় নবম অধ্যায় এর গুরুত্বপূর্ণ তথ্য এবং গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্নোত্তর ও বহুনির্বাচনী প্রশ্নোত্তর pdf পেতে নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

আশা রাখি পাঠ্য পুস্তকের পাশাপাশি নোটটি অনুশীলন করলে দক্ষতা বৃদ্ধি পাবে। আমার মূল লক্ষ্য ও উদ্দেশ্য গরীব ও মেধাবীসহ সকল শিক্ষার্থীকে শিক্ষায় সহায়তা করে দক্ষ জনশক্তি গড়ে তোলা। পরীক্ষায় ভালো সাফল্য আনতে এবং পরীক্ষা ভীতি দূর করতে এই নোটটি পাঠ্য বইয়ের সহায়ক হিসেবে বিবেচনা করা হয়েছে।

বোর্ড নির্দেশনা অনুসারে জ্ঞান, অনুধাবন, প্রয়োগ ও উচ্চতর দক্ষতা স্তরের প্রশ্নোত্তর গুলি কিভাবে করতে হয় তা বিশ্লেষণ করে দেখানো হয়েছে। উদাহরণ ও প্রয়োজনীয় চিত্রের মাধ্যমে জটিল সমস্যাগুলি সমাধান করে দেখানো হয়েছে। শিক্ষার্থীরা অনুশীলনের মাধ্যমে জ্ঞান ও দক্ষতা অর্জন করতে সক্ষম হবে।

অষ্টম শ্রেণি সকল বিষয়ের নোট পেতে এখানে ক্লিক করুন

এছাড়া বিগত সালের পাবলিক পরীক্ষার প্রশ্নগুলি নিয়ে পর্যালোচনা করা হয়েছে। যা শিক্ষার্থীদের পরীক্ষা সংক্রান্ত সঠিক ধারনা দিতে সক্ষম হবে। জ্ঞানের এই প্রক্রিয়াটির আওতায় দেশের অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত পটভূমির পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের দক্ষ ও সক্ষম নাগরিক হওয়া মাধ্যমিক শিক্ষার বিষয়। এই ওয়েব সাইটের আমার লক্ষ্য সরকারের আধুনিক ডিজিটাল শিক্ষার অগ্রগতি আনতে হবে। সুতরাং, আমার অনুরোধ শিক্ষক এবং শিক্ষার্থীরা সকলেই আমার ওয়েব সাইটে প্রবেশ করুন এবং আমাকে কাজ করতে উৎসাহিত করুন।

আমাদের অষ্টম শ্রেণি-বিজ্ঞান-সকল অধ্যায়ের প্লেলিস্ট (Playlist):

ntbangla.com: এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি বিষয়ভিত্তিক নোট, গুরুত্বপূর্ণ তথ্য, সাজেশন, এবং প্রশ্নের ধরণ সম্পর্কে প্রয়োজনীয় তথ্য পাবেন। বিশেষত আপনি এখানে বিজ্ঞান এবং গণিতের বিশেষ নোট পাবেন যা শিক্ষার্থী এবং শিক্ষক উভয়ের জন্যই প্রচুর উপকারী। পাঠ্যপুস্তকের সাথে আমার এই নোটগুলি অনুশীলন করলে দক্ষতা অর্জন ও পরীক্ষায় ভাল ফলাফলের সহায়ক হবে। ওয়েবসাইটটির নির্মাতা নিতীশ চন্দ্র রায় যিনি ছাতিয়ানি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক হিসাবে ২৩ বছর ধরে দায়িত্ব পালন করছেন। তিনি আশা করেন যে এই ওয়েবসাইটটি বাংলা সংস্করণ শিক্ষক / শিক্ষার্থীদের সমস্ত চাহিদা পূরণ করবে। তিনি এই ওয়েবসাইটটি দেশে এবং বিদেশে ছড়িয়ে দেওয়ার জন্য সংশ্লিষ্ট শিক্ষার্থী এবং শিক্ষক উভয়কেই অনুরোধ করেছেন।

জেএসসি সকল বিষয়ের সাজেশন পেতে এখানে ক্লিক করুন

1 thought on “বাংলাদেশ ও বিশ্বপরিচয় অষ্টম শ্রেণি নবম অধ্যায় নোট”

Leave a Comment