বাংলাদেশ ও বিশ্বপরিচয় অষ্টম শ্রেণি দ্বিতীয় অধ্যায় নোট

Sharing is caring!

বাংলাদেশ ও বিশ্বপরিচয় অষ্টম শ্রেণি দ্বিতীয় অধ্যায় নোটবাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে গুরুত্বপূর্ণ তথ্যসমূহ বর্ণনা ও গুরুত্ব বিশ্লেষণ করা হয়েছে। গুরুত্বপূর্ণ সৃজনশীল ও বহুনির্বাচনি প্রশ্নোত্তর আলোচনা। ১৯৭০ এর নির্বাচনোত্তর প্রতিক্রিয়া, ৭ই মার্চের ভাষণ, ২৫শে মার্চের হত্যাযজ্ঞ, ২৬শে মার্চের স্বাধীনতাঘোষণা, মুক্তিযুদ্ধের প্রস্তুতি, মুক্তিবাহিনী, মুক্তিযুদ্ধ, পাকিস্তানি বাহিনীর নির্যাতন ও বহিবিশ্বের ভূমিকাসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এই নোটটি পাঠ শেষে শিক্ষার্থীরা

  • ১৯৭০ এর নির্বাচনোত্তর জনগণ এবং রাজনৈতিক নেতৃত্বের প্রতিক্রিয়া বর্ণনা করতে পাারবে।
  • ৭ই মার্চের ঐতিহাসিক ভষণের মূলকথা জানব ও এর গুরুত্ব ও প্রতিক্রিয়া মূল্যায়ন করতে পারবে।
  • ২৫শে মার্চের নারকীয় হত্যাযজ্ঞের বিবরণ দিতে পারবে ও এর ভয়াবহতা উপলব্ধি করতে পারবে।
  • ২৬শে মার্চের স্বাধীনতার ঘোষণা উল্লেখ করতে পারবে।
  • মুক্তিযুদ্ধের প্রস্তুতির বিবরণ দিতে পারবে ও অস্থায়ী সরকারের গঠন ও ভূমিকা বর্ণনা করতে পারবে।
  • মুক্তিবাহিনীর গঠন বর্ণনা করতে ও তাদের ভূমিকা মূল্যায়ন করতে পারবে।
  • সশস্ত্র মুক্তিযুদ্ধের বিরোধী শক্তির তৎপরতা ও ভূমিকা বর্ণনা করতে পারবে।
  • মুক্তিযুদ্ধে বাঙালিদের সহযোগিতার স্বরূপ বর্ণনা ও মূল্যায়ন করতে পারবে।
  • মুক্তিযুদ্ধে বহির্বিশ্বের ভূমিকা মূল্যায়ন করতে পারবে।
  • মুক্তিযুদ্ধে যৌথবাহিনীর ভূমিকা বিশ্লেষণ করতে পারবে।
  • মুক্তিযুদ্ধকালীন পাকিস্তানি বাহিনীর গণহত্যা ও অত্যাচারের বিবরণ দিতে পারবে।
  • পাকিস্তানি বাহিনীর আত্মসমর্পণের ঘটনা বলতে পারবে।
  • মুক্তিযেুদ্ধের তাৎপর্য বিশ্লেষণ করতে পারবে। দেশপ্রেম, জাতীয়তাবোধ ও গণতান্ত্রিক চেতনায় উজ্জীবিত হবে।
  • এই অধ্যায় সম্পর্কিত গুরুত্বপূর্ণ সৃজনশীল ও বহুনির্বাচনি প্রশ্নের উত্তর করতে পারবে।

সর্বোপরি পাঠ্যবইয়ের পাশাপাশি নোটটি অনুশীলনের মাধ্যমে খুব সহজেই দক্ষতা অর্জন ও পরীক্ষায় সাফল্য আনতে সহায়ক হবে। সৃজনশীল ও বহুনির্বাচনি প্রশ্নোত্তর গুলি অনুশীলনের সুযোগ পাবে। জেএসসি পরীক্ষার প্রশ্ন প্রনয়ণ সম্পর্কে বিস্তারিত জানতে পারবে এবং পরীক্ষার ভীতি দূর হবে।

নোটটির বৈশিষ্ট্য-

বাংলাদেশ ও বিশ্বপরিচয় নোট (Eight Note): ntbangla নোটটি দ্বিতীয় অধ্যায়ের গুরত্বপূর্ণতথ্য, সাজেশন, সুপার টিপস, সৃজনশীল প্রশ্নোত্তর এবং বহুনির্বাচনি প্রশ্নোত্তর সম্পর্কে বিশদ আলোচনা রয়েছে। ১৯৭০ এর নির্বাচনোত্তর প্রতিক্রিয়া, ৭ই মার্চের ভাষণ, ২৫শে মার্চের হত্যাযজ্ঞ, ২৬শে মার্চের স্বাধীনতাঘোষণা, মুক্তিযুদ্ধের প্রস্তুতি, মুক্তিবাহিনী, মুক্তিযুদ্ধ, পাকিস্তানি বাহিনীর নির্যাতন ও বহিবিশ্বের ভূমিকাসহ অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। অধ্যায় ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্যগুলি পরীক্ষায় ভাল ফলাফল এবং দক্ষতা অর্জনে সহায়ক। নোটটির বৈশিষ্ট্য হল শিক্ষার্থীদের জন্য সহজ বাংলা ভাষায় বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য বিশ্লেষণ করা।

অষ্টম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় দ্বিতীয় অধ্যায় গুরুত্বপূর্ণ তথ্য এবং গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্নোত্তর ও বহুনির্বাচনী প্রশ্নোত্তর pdf পেতে নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

আশা রাখি পাঠ্য পুস্তকের পাশাপাশি নোটটি অনুশীলন করলে দক্ষতা বৃদ্ধি পাবে। আমার মূল লক্ষ্য ও উদ্দেশ্য গরীব ও মেধাবীসহ সকল শিক্ষার্থীকে শিক্ষায় সহায়তা করে দক্ষ জনশক্তি গড়ে তোলা। পরীক্ষায় ভালো সাফল্য আনতে এবং পরীক্ষা ভীতি দূর করতে এই নোটটি পাঠ্য বইয়ের সহায়ক হিসেবে বিবেচনা করা হয়েছে।

বোর্ড নির্দেশনা অনুসারে জ্ঞান, অনুধাবন, প্রয়োগ ও উচ্চতর দক্ষতা স্তরের প্রশ্নোত্তর গুলি কিভাবে করতে হয় তা বিশ্লেষণ করে দেখানো হয়েছে। উদাহরণ ও প্রয়োজনীয় চিত্রের মাধ্যমে জটিল সমস্যাগুলি সমাধান করে দেখানো হয়েছে। শিক্ষার্থীরা অনুশীলনের মাধ্যমে জ্ঞান ও দক্ষতা অর্জন করতে সক্ষম হবে।

অষ্টম শ্রেণি সকল বিষয়ের নোট পেতে এখানে ক্লিক করুন

এছাড়া বিগত সালের পাবলিক পরীক্ষার প্রশ্নগুলি নিয়ে পর্যালোচনা করা হয়েছে। যা শিক্ষার্থীদের পরীক্ষা সংক্রান্ত সঠিক ধারনা দিতে সক্ষম হবে। জ্ঞানের এই প্রক্রিয়াটির আওতায় দেশের অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত পটভূমির পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের দক্ষ ও সক্ষম নাগরিক হওয়া মাধ্যমিক শিক্ষার বিষয়। এই ওয়েব সাইটের আমার লক্ষ্য সরকারের আধুনিক ডিজিটাল শিক্ষার অগ্রগতি আনতে হবে। সুতরাং, আমার অনুরোধ শিক্ষক এবং শিক্ষার্থীরা সকলেই আমার ওয়েব সাইটে প্রবেশ করুন এবং আমাকে কাজ করতে উৎসাহিত করুন।

আমাদের অষ্টম শ্রেণি-বিজ্ঞান-সকল অধ্যায়ের প্লেলিস্ট (Playlist):

ntbangla.com: এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি বিষয়ভিত্তিক নোট, গুরুত্বপূর্ণ তথ্য, সাজেশন, এবং প্রশ্নের ধরণ সম্পর্কে প্রয়োজনীয় তথ্য পাবেন। বিশেষত আপনি এখানে বিজ্ঞান এবং গণিতের বিশেষ নোট পাবেন যা শিক্ষার্থী এবং শিক্ষক উভয়ের জন্যই প্রচুর উপকারী। পাঠ্যপুস্তকের সাথে আমার এই নোটগুলি অনুশীলন করলে দক্ষতা অর্জন ও পরীক্ষায় ভাল ফলাফলের সহায়ক হবে। ওয়েবসাইটটির নির্মাতা নিতীশ চন্দ্র রায় যিনি ছাতিয়ানি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক হিসাবে ২৩ বছর ধরে দায়িত্ব পালন করছেন। তিনি আশা করেন যে এই ওয়েবসাইটটি বাংলা সংস্করণ শিক্ষক / শিক্ষার্থীদের সমস্ত চাহিদা পূরণ করবে। তিনি এই ওয়েবসাইটটি দেশে এবং বিদেশে ছড়িয়ে দেওয়ার জন্য সংশ্লিষ্ট শিক্ষার্থী এবং শিক্ষক উভয়কেই অনুরোধ করেছেন।

জেএসসি সকল বিষয়ের সাজেশন পেতে এখানে ক্লিক করুন

Leave a Comment