সেট ও ফাংশন: উচ্চতর গণিত প্রথম অধ্যায় নোট

Sharing is caring!

সেট ও ফাংশন নিয়ে বিস্তারিত আলোচনা। সেট ও ফাংশনের ধারণা, বিভিন্ন প্রকারের সেট, সমতুল সেট, অন্বয় ও ফাংশন, ডোমেন, রেঞ্জ, বিপরীত ফাংশন, এক-এক ফাংশন, অনুশীলনীর সমস্যা সমাধানসহ বিভিন্ন বিষয় নিয়ে বিশ্লেষণ করা হয়েছে। অনুশীলনী ১.১ ও ১.২ এর সমাধান, গুরুত্বপূর্ণ তথ্য, বহুনির্বাচনি প্রশ্নোত্তর ও সৃজনশীল প্রশ্নোত্তর নিয়ে আলোচানা করা হয়েছে। পরীক্ষায় কমন উপযোগী গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি উত্তরসহ বিশ্লেষণ করা হয়েছে।

এই নোটটি পাঠ শেষে শিক্ষার্থীরা

  • সেট কী তা ব্যাখ্যা করতে পারবে।
  • সেট প্রকাশ পদ্ধতি ব্যাখ্যা করতে পারবে।
  • সার্বিক সেট, উপসেট, পূরক সেট ও শক্তি সেট গঠন করতে পারবে।
  • বিভিন্ন সেটের সংযোগ, ছেদ ও অন্তর নির্ণয় করতে পারবে।
  • সেট প্রক্রিয়ার ধর্মাবলির যৌক্তিক প্রমাণ করতে পারবে।
  • সমতুল সেট বর্ণনা করতে পারবে এবং এর মাধ্যমে অসীম সেটের ধারণা ব্যাখ্যা করতে পারবে।
  • সেটের সংযোগের শক্তি সেট নির্ণয়ের সূত্র ব্যাখ্যা করতে পারবে এবং ভেনচিত্র ও উদাহরণের সাহায্যে তা যাচাই করতে পারবে।
  • সেট প্রক্রিয়া প্রয়োগ করে জীবনভিত্তিক সমস্যা সমাধান করতে পারবে।
  • সেটের সাহায্যে অন্বয় ও ফাংশন এর ধারণা ব্যাখ্যা করতে পারবে।
  • ফাংশনের ডোমেন ও রেঞ্জ নির্ণয় করতে পারবে। এক-এক ফাংশন, সার্বিক ফাংশন ও এক-এক সার্বিক ফাংশন উদাহরণের সাহায্যে ব্যাখ্যা করতে পারবে।
  • বিপরীত ফাংশন ব্যাখ্যা করতে পারবে।
  • লেখ চিত্রের সাহায্যে কোন অন্বয় ফাংশন কিনা তা যাচাই করতে পারবে।
  • অন্বয় ও ফাংশনের লেখচিত্র অঙ্কন করতে পারবে।

 সর্বোপরি পাঠ্যবইয়ের পাশাপাশি নোটটি অনুশীলনের মাধ্যমে খুব সহজেই দক্ষতা অর্জন ও পরীক্ষায় সাফল্য আনতে সহায়ক হবে। সৃজনশীল ও বহুনির্বাচনি প্রশ্নোত্তর গুলি অনুশীলনের সুযোগ পাবে। এসএসসি পরীক্ষার প্রশ্ন প্রণয়ন সম্পর্কে বিস্তারিত জানতে পারবে এবং পরীক্ষার ভীতি দূর হবে।

নোটটির বৈশিষ্ট্য-

উচ্চতর গণিত নোট (Higher Math Note): NTBangla নোটটির বৈশিষ্ট্য হল শিক্ষার্থীদের জন্য সহজ বাংলা ভাষায় সেট ও ফাংশন সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য বিশ্লেষণ করা। প্রথম অধ্যায়ের সাজেশন, সুপার টিপস, সৃজনশীল প্রশ্নোত্তর এবং বহুনির্বাচনি প্রশ্নোত্তর সম্পর্কে বিশদ আলোচনা। সেটের ও ফাংশনের ধারণা, বিভিন্ন প্রকারের সেট, অন্বয় ও ফাংশন, ডোমেন, রেঞ্জ, বিপরীত ফাংশন, এক-এক ফাংশন, অনুশীলনীর সমস্যা সমাধানসহ অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। অধ্যায় ভিত্তিক গুরুত্বপূর্ণ তথ্যগুলি পরীক্ষায় ভাল ফলাফল এবং দক্ষতা অর্জনে সহায়ক। আশা রাখি পাঠ্য পুস্তকের পাশাপাশি নোটটি অনুশীলন করলে দক্ষতা বৃদ্ধি পাবে।

নবম ও দশম উচ্চতর গণিত প্রথম অধ্যায় সেট ও ফাংশন থেকে গুরুত্বপূর্ণ তথ্য, সৃজনশীল ও বহুনির্বাচনি প্রশ্নোত্তর PDF পেতে নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

আমার মূল লক্ষ্য ও উদ্দেশ্য গরীব ও মেধাবী শিক্ষার্থীসহ সকল শিক্ষার্থীকে শিক্ষায় সহায়তা করে দক্ষ জনশক্তি গড়ে তোলা। পরীক্ষায় ভালো সাফল্য আনতে এবং পরীক্ষা ভীতি দূর করতে এই নোটটি পাঠ্য বইয়ের সহায়ক হিসেবে বিবেচনা করা হয়েছে। বোর্ড নির্দেশনা অনুসারে জ্ঞান, অনুধাবন, প্রয়োগ ও উচ্চতর দক্ষতা স্তরের প্রশ্নোত্তর গুলি কিভাবে করতে হয় তা বিশ্লেষণ করে দেখানো হয়েছে। উদাহরণ ও প্রয়োজনীয় চিত্রের মাধ্যমে জটিল সমস্যাগুলি সমাধান করে দেখানো হয়েছে।

জেএসসি ও এসএসসি সকল বিষয়ের নোট পেতে এখানে ক্লিক করুন

শিক্ষার্থীরা অনুশীলনের মাধ্যমে জ্ঞান ও দক্ষতা অর্জন করতে সক্ষম হবে। এছাড়া বিগত সালের পাবলিক পরীক্ষার প্রশ্নগুলি নিয়ে পর্যালোচনা করা হয়েছে। যা শিক্ষার্থীদের পরীক্ষা সংক্রান্ত সঠিক ধারনা দিতে সক্ষম হবে। জ্ঞানের এই প্রক্রিয়াটির আওতায় দেশের অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত পটভূমির পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের দক্ষ ও সক্ষম নাগরিক হওয়া মাধ্যমিক শিক্ষার বিষয়। এই ওয়েব সাইটের আমার লক্ষ্য সরকারের আধুনিক ডিজিটাল শিক্ষার অগ্রগতি আনতে হবে। সুতরাং, আমার অনুরোধ শিক্ষক এবং শিক্ষার্থীরা সকলেই আমার ওয়েব সাইটে প্রবেশ করুন এবং আমাকে কাজ করতে উৎসাহিত করুন।

আমাদের জীববিজ্ঞান অষ্টম অধ্যায়ের প্লেলিস্ট (Playlist):

ntbangla.com: এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি বিষয়ভিত্তিক নোট, গুরুত্বপূর্ণ তথ্য, সাজেশন, এবং প্রশ্নের ধরণ সম্পর্কে প্রয়োজনীয় তথ্য পাবেন। বিশেষত আপনি এখানে বিজ্ঞান এবং গণিতের বিশেষ নোট পাবেন যা শিক্ষার্থী এবং শিক্ষক উভয়ের জন্যই প্রচুর উপকারী। পাঠ্যপুস্তকের সাথে আমার এই নোটগুলি অনুশীলন করলে দক্ষতা অর্জন ও পরীক্ষায় ভাল ফলাফলের সহায়ক হবে। ওয়েবসাইটটির নির্মাতা নিতীশ চন্দ্র রায় যিনি ছাতিয়ানি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক হিসাবে ২৩ বছর ধরে দায়িত্ব পালন করছেন। তিনি আশা করেন যে এই ওয়েবসাইটটি বাংলা সংস্করণ শিক্ষক / শিক্ষার্থীদের সমস্ত চাহিদা পূরণ করবে। তিনি এই ওয়েবসাইটটি দেশে এবং বিদেশে ছড়িয়ে দেওয়ার জন্য সংশ্লিষ্ট শিক্ষার্থী এবং শিক্ষক উভয়কেই অনুরোধ করেছেন।

Leave a Comment