জেএসসি গণিত বোর্ড প্রশ্ন-২০১৭

জেএসসি গণিত বোর্ড প্রশ্ন-২০১৭

Sharing is caring!

NT Bangla:জেএসসি গণিত-২০১৭ এর প্রশ্ন রয়েছে এখানে। বিগত সালের পাবলিক পরীক্ষার প্রশ্ন পেতে এই ওয়েব সাইটের সাথে থাকুন। বোর্ড প্রম্নগুলি অনুশীলনের মাধ্যমে শিক্ষার্থীরা পরীক্ষার প্রশ্নপত্র প্রনয়ণের সঠিক ধারনা পায়। অধিক অনুশীলন করার সুযোগ থাকায় দক্ষতা অর্জন করে ও পরীক্ষায় সাফল্য আনে। এই ওয়েব সাইটটিতে বিগত ২০১৬সাল থেকে প্রশ্ন দেওয়া আছে এবং বহুনির্বাচনি প্রশ্নের উত্তরসহ দেখানো হয়েছে। আরও থাকছে নমুনা প্রশ্নোত্তর, সৃজনশীল প্রশ্নোত্তর, বহুনির্বাচনি প্রশ্নোত্তর ও সুপার সাজেশন। যা শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকের পাশাপাশি শিক্ষায় দক্ষতা অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে। খুব সুন্দর ও সহজ পদ্ধতিতে প্রশ্নোত্তরগুলি সমাধান করে দেখানো হয়েছে।

বহুনির্বাচনি প্রশ্নোত্তর

পাঠ্যবই অনুসরণ করে বোর্ড ম্যানুয়াল অনুযায়ী গুরুত্বপূর্ণ বহুনির্বাচনি প্রশ্ন উত্তর সহ দেওয়া হয়েছে। বিগত সকল বোর্ড পরীক্ষার বহুনির্বাচনি প্রশ্নোতর তুলে ধরা হয়েছে যা শিক্ষার্থীদের দক্ষতা অর্জনে সহায়ক ভূমিকা রাখবে। কম পরিশ্রমে অধিক জ্ঞান অর্জনের লক্ষ্যে বহুনির্বাচনি প্রশ্নোত্তরগুলি ব্যাখ্যা সহ এই ওয়েবসাইটে রয়েছে।

আমার বিশ্বাস পাঠ্যবইয়ের পাশাপাশি প্রশ্নগুলি অধ্যায়ন করলে সব ধরনের শিক্ষার্থীরা সহজে বুঝতে এবং পরীক্ষায় সাফল্য আনতে পারবে। অধিক অনুশীলন ও চর্চার মাধ্যমে জ্ঞান বৃদ্ধি ও দক্ষতা অর্জনের সহায়ক হিসাবে প্রশ্নগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

 সৃজনশীল প্রশ্নোত্তর

পাঠ্যবই অনুসরণ করে বোর্ড ম্যানুয়াল অনুযায়ী গুরুত্বপূর্ণ সৃজনশীল প্রশ্ন উত্তর সহ দেওয়া হয়েছে। বিগত সকল বোর্ড পরীক্ষার সৃজনশীল প্রশ্নোতর তুলে ধরা হয়েছে যা শিক্ষার্থীদের দক্ষতা অর্জনে সহায়ক ভূমিকা রাখবে। কম পরিশ্রমে অধিক জ্ঞান অর্জনের লক্ষ্যে সৃজনশীল প্রশ্নোত্তরগুলি ব্যাখ্যা সহ এই ওয়েবসাইটে রয়েছে।

জেএসসি গণিত বোর্ড প্রশ্ন-২০১৭

বোর্ড নির্বাচন করুন এবং ক্লিক করে ডাউনলোড করুন।

গণিতে একটি সৃজনশীল প্রশ্নে তিন ধরনের (সহজ, মধ্যম ও কঠিন) প্রশ্ন থাকে। যেগুলিকে ক, খ ও গ দ্বারা সূচিত করা হয়। নম্বর বন্টন (২+৪+৪=১০) করা হয় জ্ঞানের স্তরের উপর ভিত্তি করে যা দেখানো হয়েছে।

আমার বিশ্বাস পাঠ্যবইয়ের পাশাপাশি সাজেশনটি অধ্যায়ন করলে সব ধরনের শিক্ষার্থীরা সহজে বুঝতে এবং পরীক্ষায় সাফল্য আনতে পারবে। সাজেশনটিতে সৃজনশীল প্রশ্নোত্তর কিভাবে করতে হয় তা সঠিক ভাবে দেখানো হয়েছে। অধিক অনুশীলন ও চর্চার মাধ্যমে জ্ঞান বৃদ্ধি ও দক্ষতা অর্জনের সহায়ক হিসাবে সাজেশনটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আশা রাখি পাঠ্য পুস্তকের পাশাপাশি সাজেশনটি অনুশীলন করলে দক্ষতা বৃদ্ধি পাবে। শিক্ষাই জাতীয় জীবনের সর্বোচ্চ স্তরের পূর্বশর্ত। গতিশীলভাবে চ্যালেঞ্জিত ২০ টি চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ ও শিক্ষিত জনবলের প্রয়োজন বাংলাদেশকে উন্নয়ন ও সমৃদ্ধির দিকে নিয়ে যাওয়া। মাধ্যমিক শিক্ষার অন্যতম প্রধান লক্ষ্য হল ভাষা আন্দোলন এবং মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে একটি দেশ গঠনে শিক্ষার্থীর সহজাত বুদ্ধি এবং সম্ভাবনার বিকাশ ঘটানো।

এছাড়াও এই স্তরের শিক্ষার উদ্দেশ্য প্রাথমিক স্তরে প্রাপ্ত প্রাথমিক শিক্ষার প্রাথমিক জ্ঞান এবং দক্ষতা সম্প্রসারণ ও একীকরণের মাধ্যমে উচ্চ শিক্ষাকে যোগ্য করে তোলা। জ্ঞানের এই প্রক্রিয়াটির আওতায় দেশের অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত পটভূমির পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের দক্ষ ও সক্ষম নাগরিক হওয়া মাধ্যমিক শিক্ষার বিষয়।

এই ওয়েব সাইটের আমার লক্ষ্য সরকারের আধুনিক ডিজিটাল শিক্ষার অগ্রগতি আনতে হবে। তদুপরি, দরিদ্র শিক্ষার্থীদের সহায়তা এবং সকল শিক্ষার্থী ঘরে বসে দক্ষতা অর্জন। সুতরাং, আমার অনুরোধ শিক্ষক এবং শিক্ষার্থীরা সকলেই আমার ওয়েব সাইটে প্রবেশ করুন এবং আমাকে কাজ করতে উৎসাহিত করুন।

Leave a Reply

Your email address will not be published.